বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২০, ১১:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
রোমে যুব কাপ ফুটবল টুর্নামেন্ট এর ফাইনাল খেলা অনুষ্ঠিত, ডোনেট টু চেঞ্চ চ্যাম্পিয়ান মাদ্রিদে স্পেন আওয়ামীলীগের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন সিরাজগঞ্জ বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ জর্ডানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উদযাপন সিরাজগঞ্জে খালেদা জিয়া’র মুক্তি দাবীতে স্বেচ্ছাসেবকদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ প্রবীন ও নবীনদের স্বপ্নের সেতু বন্ধনের মধ্যদিয়ে সিলেট সদর থানা এসোসিয়েশনে নতুন যাত্রা শুরু নরওয়ে আ.লীগের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা সিলেট সদর থানা এসোসিয়েশন অফ আমেরিকা ইনকের অভিষেকের দাওয়াত পেলেন লুৎফুর রহমান ও আরিফুল হক কামারখন্দের ভ্যান চালক ছোলেমানের বেঁচে থাকার আকুতি মাদ্রিদে নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটির আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন!
শান্তিতে নোবেল পেলেন নাদিয়া মুরাদ ও ডেনিস মুকওয়েজি

শান্তিতে নোবেল পেলেন নাদিয়া মুরাদ ও ডেনিস মুকওয়েজি

 

২০১৮ সালে শান্তিতে নোবেল পেয়েছেন ইরাকের কুর্দি মানবাধিকার কর্মী নাদিয়া মুরাদ ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েজি। আজ শুক্রবার নরওয়ের নোবেল কমিটি তাঁদের নাম ঘোষণা করেন।

নোবেল কমিটি বলছে, যুদ্ধকালীন সময়ে ও সশস্ত্র সংগ্রামের সময় যৌন সহিংসতা প্রতিরোধে অবদান রাখায় নাদিয়া মুরাদ ও ডেনিস মুকওয়েজিকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

ডেনিস মুকওয়েজি তাঁর জীবনের বড় একটি সময় ব্যয় করেছেন কঙ্গো প্রজাতন্ত্রে যৌন সহিংসতার শিকার মানুষের সাহায্যার্থে। যৌন নির্যাতনের শিকার হাজার হাজার রোগীদের চিকিৎসা করেছেন তিনি।

অপরদিকে ইরাকের উত্তরাঞ্চলীয় ছোট্ট গ্রাম কোচোতে পরিবারের সঙ্গেই থাকতেন ইয়াজিদি তরুণী নাদিয়া মুরাদ। ২০১৪ সালে ইসলামিক জঙ্গিগোষ্ঠী (আইএস) ঢুকে পড়ে ওই গ্রামে। একদিন গ্রামের সবাইকে অস্ত্রের মুখে একটি স্কুলে ঢোকানো হয়। পুরুষদের আলাদা করে স্কুলের বাইরে দাঁড় করানো হয়। এর পরেই মুহুর্মুহু গুলিতে নাদিয়ার ছয় ভাইসহ পুরুষদের হত্যা করা হয়। পুরুষদের হত্যা করার পর আইএস জঙ্গিরা নাদিয়া ও অন্য নারীদের একটি বাসে করে মসুল শহরে নিয়ে যায়। সেখানে যৌনদাসী হিসেবে বিক্রি হন নাদিয়াও। আইএসের যৌনদাসী হিসেবে বেশ কিছুদিন থাকার পর পালিয়ে আসেন তিনি।

আইএসের কাছ থেকে পালিয়ে আসার পর নাদিয়া মুরাদ জাতিসংঘের শুভেচ্ছাদূত হন। মানবাধিকারবিষয়ক আইনজীবী আমাল ক্লুনির সঙ্গে আইএস জঙ্গিদের হাতে বন্দী ইয়াজিদি নারী ও যাঁরা পালিয়ে এসেছেন, তাঁদের নিয়ে কাজ করছেন তিনি।

নোবেল কমিটি বলেছে, নাদিয়া এত কষ্ট সহ্য করেও অন্যান্যদের পক্ষে কথা বলার ক্ষেত্রে অসাধারণ সাহস দেখিয়েছেন।





© All rights reserved © 2018 somoybangladesh24.Com
Design & Developed BY ThemesBazar.Com