শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ১০:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
এনডিপির আয়োজনে ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা অনুষ্ঠিত সিলেট জেলা ও মহানগর আ’লীগের নব নির্বাচিত নেতৃত্বকে অভিনন্দন জানিয়েছেন সাহিদুল হক রাসেল খালেদা জিয়ার মুক্তির দাবীতে তেজগাঁও কলেজ ছাত্রদলের বিক্ষোভ মিছিল বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকীতে জানাই গভীর শ্রদ্ধা : নিজাম উদ্দিন টি-টোয়েন্টি ক্রিকেটে নেপালকে ১০ উইকেটে হারালো বাংলাদেশ হবিগঞ্জ বৃন্দাবন সরকারী কলেজ এলমনাই এসোসিয়েশনের থ্যাংক গিভিং উদযাপন তাড়াশে অভ্যন্তরীণ আমন ধান সংগ্রহ উদ্বোধন স্পেনে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছে ইতালি আওয়ামী লীগ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত যুবলীগের নেতৃবৃন্দের আজ মদ্রিদে মতবিনিময় সভা বাণিজ্যিক উদ্দেশ্যে ইউটিউব চালালে ট্যাক্স দিতে হবে
ডা. নাদিয়া রুম্মানের সংবেদনশীল ত্বকের যত্নে ১০ টিপস

ডা. নাদিয়া রুম্মানের সংবেদনশীল ত্বকের যত্নে ১০ টিপস

সময় বাংলাদেশ ডেস্ক:

রোদে গেলে, আবহাওয়া পরিবর্তন হলে অথবা কোনো প্রসাধনী সামগ্রী ত্বকে লাগালে যদি ত্বক লাল হয়, জ্বালাপোড়া করে অথবা ত্বক শুষ্ক হয় অথবা ফুসকুড়ি (র‌্যাশ) হয় কিংবা ব্রণ হয়, তাহলে বুঝতে হবে আপনার ত্বক সংবেদশীল।

করণীয়

১. প্রাকৃতিকভাবে (familial) ত্বক সংবেদনশীল হতে পারে। অথবা কোনো মেডিকেল কারণে (Eczema, Contact Dermatitis, Seborrheic Dermatitis) হতে পারে। সুতরাং সংবেদনশীল ত্বকের ধরন নির্ণয় করার জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন।

২. সংবেদনশীল ত্বকের বিশেষভাবে যত্ন নেয়া অত্যন্ত জরুরি।

সংবেদনশীল ত্বকের বিশেষ যত্ন নেয়ার ১০ টিপস:

১) মুখে কখনও সাবান ব্যবহার করা যাবে না।

২) ত্বক পরিষ্কার করার আগে হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।

৩) Gentle mild and Soap free face wash মুখের ত্বকের এবং ক্লেনজার শরীরের ত্বক পরিষ্কার করার জন্য ব্যবহার করতে হবে।

৪) মুখ ধোয়া এবং ত্বক পরিষ্কার করার পর একটি Paraben free ময়েশ্চারাইজার নিয়মিত ব্যবহার করবেন। যার উপকরণ অ্যালোভেরা/এলেনটয়েন/Hyaluronic Acid/নারিকেল (Coconut) Shea Butter/শশা/Ceramides/Vitamin E হবে।

৫) Skin Product এবং কসমেটিক্সের গায়ে লেবেল থাকবে Preservative Free/Hypo-Allergenic/Mild/Hydrating/Sensitive/Fragrance Free/Alcohol Free.

৬) মুখ ধোয়ার পরে একটি Sunblock (Suns Screen) লাগাবেন যেটা কিনা Broad Spectrum and Physical (UBA-UVB) হবে, যেটার মধ্যে Zinc/oxid and Titanium Dioxide থাকলে ভালো। কারণ এতে ত্বকের Irritation কম হবে।

৭) Suns Screen/Sub lock প্রতি ২-৪ ঘণ্টা পর মাখবেন এবং রোদে যাওয়ার ২০ মিনিট আগে মাখবেন এবং দিনেও যদি চুলার ধারে কাজ করেন তাহলেও মাখবেন।

৮) যে কোনো প্রসাধনী পণ্য ব্যবহার করার পূর্বে কান ও ঘাড়ের পেছনে অল্প একটু লাগিয়ে পরীক্ষা করে নিতে হবে। ৭২ ঘণ্টা পর যদি কোনো এলার্জিক প্রতিক্রিয়া না হয় তাহলে বুঝতে হবে পণ্যটি ব্যবহার করার উপযুক্ত।

৯) দীর্ঘ সময় ধরে গোসল করা এবং গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকবেন। কারণ ত্বকের ন্যাচারাল ওয়েলকে সরিয়ে দেয়। যার ফলে ত্বক আরও শুষ্ক হয়।

১০) নারীদের ক্ষেত্রে ভারি ম্যাকআপ থেকে বিরত থাকতে হবে। এতে ব্রণ ও দাগের সমস্যা হতে পারে। রাতে ম্যাকআপ না তুলে ঘুমাতে যাবেন না। ম্যাকআপ রিমুভার দিয়ে ম্যাকআপ তুলে মুখ ধুয়ে শুতে যাবেন।

লেখক: ডা. নাদিয়া রুম্মান, প্রধান নির্বাহী (সিইও), অ্যাসথেটিক ডার্মাটোলজি অ্যান্ড লেজার কনসালটেন্ট, ড. এন অ্যাসথেটিকস।

ফেসবুক পেজ- Dr. N Aesthetics ইউটিউব চ্যানেল- Dr. Nadia Rumman

 





© All rights reserved © 2018 somoybangladesh24.Com
Design & Developed BY ThemesBazar.Com