বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৯, ১০:০০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
খালেদা জিয়ার মুক্তির দাবীতে তেজগাঁও কলেজ ছাত্রদলের বিক্ষোভ মিছিল বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনির ৮০তম জন্মবার্ষিকীতে জানাই গভীর শ্রদ্ধা : নিজাম উদ্দিন টি-টোয়েন্টি ক্রিকেটে নেপালকে ১০ উইকেটে হারালো বাংলাদেশ হবিগঞ্জ বৃন্দাবন সরকারী কলেজ এলমনাই এসোসিয়েশনের থ্যাংক গিভিং উদযাপন তাড়াশে অভ্যন্তরীণ আমন ধান সংগ্রহ উদ্বোধন স্পেনে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছে ইতালি আওয়ামী লীগ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত যুবলীগের নেতৃবৃন্দের আজ মদ্রিদে মতবিনিময় সভা বাণিজ্যিক উদ্দেশ্যে ইউটিউব চালালে ট্যাক্স দিতে হবে মাদ্রিদে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোবানা সম্মেলনের কনভেনার জিআই রাসেল, সেক্রেটারি শিব্বীর
রোহিঙ্গা গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে বিচার শুরু ডিসেম্বরে

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক আদালতে বিচার শুরু ডিসেম্বরে

আন্তর্জাতিক ডেস্ক:

রোহিঙ্গা গণহত্যা ও বর্বর নির্যাতনের অভিযোগে এই প্রথম আন্তর্জাতিক আদালতে বিচার শুরু হতে যাচ্ছে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে। এই আইনী লড়াইয়ে অংশ নিয়ে মিয়ানমারকে কলুষমুক্ত করার প্রস্তুতি নিতে শুরু করেছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সুচি।

মিয়ানমারে গণহত্যার অভিযোগে গাম্বিয়ার মামলার জেরে ১০ থেকে ১২ ডিসেম্বর শুনানি করবে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত-আইসিজে। নেদারল্যান্ডসের হেগে এই শুনানিতে মিয়ানমারের পক্ষে যুক্তি উত্থাপন করবেন অং সান সুচি।

স্টেট কাউন্সিলের দপ্তর থেকে জানানো হয়, সরকার ও সেনাবাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ খণ্ডনে আইনজীবীদের পরামর্শ নিচ্ছেন তিনি। একই অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসিতে মামলা হলেও প্রত্যাখ্যান করে মিয়ানমার।

এদিকে, সুচির সমালোচনা করে বিবৃতি দিয়েছেন গ্লোবাল জাস্টিজ সেন্টারের প্রেসিডেন্ট আকিলা রাধাকৃষ্ণ জানান, গণহত্যার পক্ষ নিচ্ছেন সুচি। রোহিঙ্গা জনগোষ্ঠীকে উচ্ছেদে ২০১৭ সালে নির্বিচারে হত্যা, ধর্ষণ ও বর্বর নির্যাতন চালায় মিয়ানমার সেনাবাহিনী ও কট্টর বৌদ্ধ ভিক্ষুরা। প্রাণভয়ে বাংলাদেশে আশ্রয় নেয় সাত লক্ষাধিক রোহিঙ্গা। এতে, নিশ্চুপ থেকে ব্যাপক সমালোচিত হন শান্তিতে নোবেল বিজয়ী সুচি।

 





© All rights reserved © 2018 somoybangladesh24.Com
Design & Developed BY ThemesBazar.Com