সোমবার, ১৩ Jul ২০২০, ০৮:২৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কামারখন্দে কলা চাষে ঝুঁকছেন কৃষক, বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসি কামারখন্দে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছাত্র-ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ ২০ কোটি টাকার বিল খতিয়ে দেখা হচ্ছে : প্রধানমন্ত্রী বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় ৩০ জনের মরদেহ উদ্ধার এহিয়া খান মজলিশ এর মৃত্যুতে আমিরুল ইসলাম খান আলীমের শোক প্রকাশ সাবেক সংসদ সদস্য ইয়াহিয়া খান মজলিসের মৃত্যুতে এ্যাড: সিমকী ইমাম খানের শোকবার্তা বিপদসীমা অতিক্রম করেছে যমুনা নদীর পানি: ভয়াবহ বন্যার আশঙ্কা কামারখন্দে যৌতুকের জন্য গৃহবধুকে নির্যাতন করে হত্যার অভিযোগে মামলা কামারখন্দে টাকার লোভ দেখিয়ে ৭ বছরের শিশু ধর্ষণ যুবক আটক মাল্টায় আ.লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
হংকংয়ে স্থানীয় নির্বাচনে গনতন্ত্রপন্থীদের জয়।

হংকংয়ে স্থানীয় নির্বাচনে গনতন্ত্রপন্থীদের জয়।

২৫,নভেম্বর২০১৯

আন্তর্জাতিক ডেক্স। সময় বাংলাদেশ ২৪.কম

হংকংয়ের ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছে গণতন্ত্রপন্থী প্রার্থীরা। এ পর্যন্ত ঘোষিত ২৪১ আসনের ফলাফলে ২০১টিতেই জয় পেয়েছে গণতন্ত্রপন্থীরা।

অন্যদিকে বেইজিংপন্থীরা সংখ্যাগরিষ্ঠাতা পেয়েছে মাত্র ২৮টি আসনে। রোববারের নির্বাচনে রেকর্ড ৭১ শতাংশের বেশি ভোটার উপস্থিতির কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

হংকংয়ে চলমান গণতন্ত্রপন্থী বিক্ষোভের নেতিবাচক প্রভাব নির্বাচনে পড়ার আশঙ্কা করা হলেও বাস্তবে শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ সম্পন্ন হয়।

প্রায় ছয় মাস ধরে বিক্ষোভ সহিংসতায় অস্থিতিশীল হংকংয়ের এবারের নির্বাচনকে দেখা হয় বিশেষ গুরুত্বপূর্ণ হিসেবে। স্থানীয় পরিষদে প্রতিনিধিত্ব বাড়ানোর মাধ্যমে বেইজিংপন্থি প্রশাসনকে চাপে ফেলার লক্ষ্য নিয়ে অংশ নেয় গণতন্ত্রপন্থীরা।

নির্বাচনে হেরে যাওয়ার পর এমনই এক বিতর্কিত বেইজিংপন্থী আইনপ্রণেতা বলেন, যা ধারণা করা হয়েছিল তার সঙ্গে বাস্তবতার ‘আসমান-জমিন ফারাক’।

এবারের নির্বাচনে ভোট দেওয়ার জন্য নাম তালিকাভুক্ত করেছিলেন রেকর্ডসংখ্যক হংকংবাসী। ভোট দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেন ৪১ লাখ মানুষ, যা হংকংয়ের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি।

শেষ পর্যন্ত ৪৫২ আসনে ভোট দিয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ। গত কাউন্সিল নির্বাচনে ভোট দিয়েছিলেন ৪৭ শতাংশ ভোটার, আর এবার ভোটাধিকার প্রয়োগ করেছেন ৭১ শতাংশ ভোটার।

নির্বাচনকে ঘিরে চলতি সপ্তাহে প্রথমবারের মতো গত কয়েক মাসের মধ্যে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে কোনো ধরনের সংঘর্ষ বা সংঘাত হয়নি।

এদিকে ভোটদানের পর হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বলেন, ‘চরম চ্যালেঞ্জিং পরিস্থিতির মুখে আমি সন্তুষ্ট চিত্তে বলছি, নির্বাচনের দিন পরিস্থিতি তুলনামূলকভাবে শান্ত ও শান্তিপূর্ণ ছিল।’





© All rights reserved © 2018 somoybangladesh24.Com
Design & Developed BY ThemesBazar.Com