বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী ২০২০, ০৯:১২ অপরাহ্ন

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে স্পেন আওয়ামী লীগ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে স্পেন আওয়ামী লীগ

স্পেন প্রতিনিধি:
গত ১০জানুয়ারি রোজ শুক্রবার স্পেন মাদ্রিদের  বাংলাদেশ এসোসিয়েশন এর হল রুমে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছেন আওয়ামী লীগ স্পেন শাখা!

স্পেন আওয়ামী লীগের সভাপতি এস আর আই এস  রবিনের সভাপত্বিতে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দবির তালুকদারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন!

আব্দুল কাইয়ুম সেলিম,বদরুল ইসলাম মাস্টার ،ফয়জুর রহমান ،আখতারুজ্জামান,বাবলু মৃধা ،তোতা কাজী ،আবুল হুসেন ،জানে আলম ،জাহিদুর রহমান দিদার ،বাবলু মৃধা ،লুৎফুর রহমান ،কবির হুসেন সামসু মিয়া ،এমআই আমিন ،মাহবুবুল হক বকুল ،সৈয়দ মনির ،রাজা মিয়া ،মনিরুজ্জামান এনাম আলী খান,শিপন আহমদ ,আব্দুল۔ আজিজ ,নজরুল ইসলাম, মনিরুজ্জামনন টিটো ،এইচ এম হারুন আজিজ  প্রমুখ!

 

সভাপতির বক্তব্যে এস আর আই এস রবিন বলেন,আজ ১০ জানুয়ারি বাংলাদেশের স্থপতি জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস!

পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে প্রথমে লন্ডন ও  নয়াদিল্লি হয়ে ১৯৭২ সালের এই দিনে স্বাধীন স্বদেশের ফিরে আসেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান!

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধীনতাকামী নিরীহ বাঙালির উপর আক্রমণ করে,ইতিহাসের জঘন্যতম বর্বরোচিত এ হামলায় রাতেই ঢাকার রাজপথ হয় রক্তে রঞ্জিত করে ঘাতকের বুলেট কেরে নে নিরপরাধ লাখো মানুষের প্রাণ !

নির্লজ্জ এহিয়া খানের লেংটা শকুনের দল নিরীহ বাঙালির উপর চালায় ক্ষমতার স্টিমরোলার আর পাশবিক নির্যাতন নির্যাতন!

এ রাতেই বিশেষ অভিযান চালিয়ে ধানমন্ডির ৩২নাম্বার  বাড়ি থেকে বঙ্গবন্ধুকে সজোরে গ্রেপ্তার দেখিয়ে বন্দী করে নিয়ে যায় পাকিস্তানের মিয়ানওয়ালি কারাগারে!

বাঙালির অস্তিত্ব আর মরনপন এ যুদ্ধে শোচনীয় পরাজয় ঘটে পাকিস্তানের,বাঙালির কাছে আত্মসমর্পণ করে পাকিস্তানি শাসকগোষ্ঠী বাধ্য হয়ে বঙ্গবন্ধুকে মুক্তি করে ৮ জানুয়ারি!

বঙ্গবন্ধু পাকিস্তানের জেলে বন্দি থাকা অবস্থায় বাংলাদেশের খবর জানতে কারারক্ষীদের প্রতিদিনের পত্রিকা ও রেডিও ব্যবস্থা করে দেবার আবেদন করতেন!

বঙ্গবন্ধুর মুক্তি লাভের পর কারারক্ষীরা অনেকেই সাক্ষাৎকারে বলেছেন বঙ্গবন্ধু প্রতিদিন সকাল۔۔ উদগ্রীব হয়ে বসে থাকতেন বাংলাদেশের খবর জানার জন্য ,আর উৎকণ্ঠার সময় পার করতেন তিনি!

দীর্ঘ নয় মাস জেল জুলুমের পর বঙ্গবন্ধু দেখতে পেলেন তার পূর্ব আকাশে সূর্য উদিত হয়েছে!

মুক্তি পেয়ে স্বদেশে ফিরেন,বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,বাঙালি প্রতিবছর গৌরবের সাথে পালন করে আসছে ১০জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ এইদিন !





© All rights reserved © 2018 somoybangladesh24.Com
Design & Developed BY ThemesBazar.Com