মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০, ০৭:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কামারখন্দে চিকিৎসাধীন অবস্থায় অজ্ঞাত ব্যক্তির মৃত্যু আজ সিরাজগঞ্জ জেলা স্কাউটস এর প্রতিষ্ঠাতা সম্পাদক আব্দুল আজিজ মিয়ার ১০ মৃত্যুবার্ষিকী সিরাজগঞ্জে চরাঞ্চলে ডু সামথিং ফাউন্ডেশনের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ সিরাজগঞ্জ – ১ আসনে বিএনপির মনোনয়ন পত্র সংগ্রহ করলেন রানা সিরাজগঞ্জ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রণোদনা প্যাকেজের বিজ্ঞপ্তি কামারখন্দে ফাযিল (স্নাতক ) মাদরাসার বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের উদ্বোধন বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত মসজিদে অক্ষত কোরআন শরীফ শুধু গ্যাস লিকেজ থেকে এতো বড় দুর্ঘটনা হওয়া সম্ভব নয়: শামীম ওসমান মসজিদে বিস্ফোরণের ঘটনায় আহতদের সর্বোচ্চ চিকিৎসা দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর এসি বিস্ফোরণে ঘটনায় দগ্ধদের খবর নিতে উদ্বিগ্ন স্বজনেরা
আজ সিরাজগঞ্জ জেলা স্কাউটস এর প্রতিষ্ঠাতা সম্পাদক আব্দুল আজিজ মিয়ার ১০ মৃত্যুবার্ষিকী

আজ সিরাজগঞ্জ জেলা স্কাউটস এর প্রতিষ্ঠাতা সম্পাদক আব্দুল আজিজ মিয়ার ১০ মৃত্যুবার্ষিকী

তোফায়েল আহমেদ:

সিরাজগঞ্জ জেলা স্কাউটস এর প্রতিষ্ঠাতা স্যার আব্দুল আজিজ মিয়ার ১০ম মৃত্যুবার্ষিকী আজ।

তিনি ১৯৩০ সালের ১লা জুলাই সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার ব্রাহ্মণগ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি ১৯৪৬ সালে তৎকালীন চৌবাড়ী ইসলামিয়া উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্টিক, ১৯৪৯ সালে সিরাজগঞ্জ কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ১৯৫২ সালে গ্রাজুয়েশন করেন।

কর্মজীবনে তিনি তৎকালীন পাবনা জেলার চৌহালী থানার পাকরাশী ইন্সটিটিউশনে এবং সিরাজগঞ্জ শহরের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন।

তিনি তৎকালীন ময়মনসিংহ জেলার জামালপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে স্কাউট লিডার প্রশিক্ষণ নেন।
তিনি সিরাজগঞ্জের ৮ টি বিদ্যালয় থেকে ৩২ জনের স্কাউট দল নিয়ে ১৯৫৮ সালে চট্টগ্রামে অনুষ্ঠিত ২য় পাকিস্থান জাতীয় স্কাউট জাম্বুরি এবং একই বছর পাবনা মহকুমা থেকে ৩২ জনের স্কাউট দল নিয়ে লাহোরে অনুষ্ঠিত ৩য় পাকিস্থান স্কাউট জাম্বুরিতে অংশগ্রহণ করেন।

তিনি ১৯৬১ সালে জেলা স্কাউট মাস্টার মনোনিত হন এবং ১৯৬১-১৯৭১ সাল পর্যন্ত সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন।

দেশ স্বাধীন হবার পর ১৯৭২-১৯৭৫ সাল পর্যন্ত সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৫-১৯৭৯ সাল পর্যন্ত জেলা কমিশনার হিসেবে দায়িত্ব পালন করার পর ১৯৭৯ সালে পুনরায় জেলার সম্পাদক নির্বাচিত হন।
তিনি ১৯৭৯ সালে এ.এল.টি এবং ১৯৮২ সালে আই.টি.টি.সি সম্পন্ন করেন।

১৯৮৪ সালে সালে সিরাজগঞ্জ জেলা প্রতিষ্ঠিত হবার পর ১৯৮৬ সালে “সেবা মুক্ত স্কাউট দল” নামে স্কাউট দল প্রতিষ্ঠা করেন এবং ১৯৮৬-২০০০ সাল পর্যন্ত সিরাজগঞ্জ জেলা স্কাউটস এর প্রতিষ্ঠাকালীন সম্পাদকের দায়িত্ব পালন করেন।

স্কাউটিং সম্প্রসারণ ও উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৪ সালে “মেডেল অব মেরিট”, ১৯৮২ সালে “লং সার্ভিস ডেকো”, পুনরায় “বার-টু-দি মেডেল অব মেরিট” এবং বাংলাদেশ স্কাউটস এর দ্বিতীয় সর্বোচ্চ অ্যাওয়ার্ড “রৌপ্য ইলিশ” পদকে ভূষিত হন।

স্কাউটস এর প্রতি নিবেদিত এই ব্যক্তিটি ২০১০ সালের ১৪-ই সেপ্টেম্বর চিকিৎসারত অবস্থান ইন্তেকাল করেন।





© All rights reserved © 2018 somoybangladesh24.Com
Design & Developed BY ThemesBazar.Com